শ্বাশুড়ি আর মায়ের মধ্যে পার্থক্য

একটা নবজাতকের মা এর আত্মকাহিনাঃ

শাশুড়িঃ-বাবুর শিশির তেনা গুলো তাড়াতাড়ি ধুয়ে  দাও,,শুকিয়ে যাক । 

মাঃ-তুই রাখ অগুলো আমি ধুয়ে  দিচ্ছি। 

শাশুড়িঃ- বৌ,,, বাবুকে গোসল করিয়ে দাও বেলা চলে গেলো।

মাঃ-গোসল করিয়ে তেল দিয়ে দিছি কোন জামাটা পরাবি। 

শাশুড়িঃ-বৌ বাবুকে কখন খাওয়াবা খুদা  লাগছে না বাবুর।

মাঃ- এই দেখ পুরা ফিটার খালি খাওয়া শেষ।

শাশুড়িঃ- খাওয়াতে নিলে কান্না করবো কে আমি  বুঝিও না।

মাঃ- দে তোর কাছে খাবে না আমি খাওয়াই।

শাশুড়িঃ- বৌ বাবু পটি করছে আসো তাড়াতাড়ি। 

মাঃ-(আম্মু কি করো),,,,,,,,,
বাবু  পটি করছিলো ধোয়াই দিলাম।

শাশুড়িঃ- বাবু পানি খাবো গো।

মাঃ- বাবুরে পানি খাওয়াইলাম।

শাশুড়িঃ- বাবুন পটির পেনটা এখনো ধোও নাই  ওইখানে ফালাই রাখছো কেন?সন্ধ্যায় ধুবা?

মাঃ-এতো সকালেই এগুলো নিয়ে  বের হইছোছ ক্যান রাখ আমি ধুবো।

শ্বাশুড়িঃ- বাবু কান্না করতেছে ধরো নেও।

 মাঃ- বাবুকে দে আমার কাছে কান্না করতাছে।

শ্বাশুড়িঃ- বাবুর কাপড় গুলা উঠাও গো, ঠান্ডা হয়ে গেলো।

মাঃ-দেখ বাবুর জামা উঠায়ে গরম গরম ভাজ করে রাখছি।

শ্বাশুড়িঃ-আল্লাহ রে শিশি করে একদম ভিজাইলো।

 মাঃ- আমার নানু ভাই ই তো শিশি করবো। করো নানু

শ্বাশুড়িঃ- গোসলের পানি এতো ঠান্ডা কেন? 

মাঃ- গোসলের পানি রেডি বাবুরে নিয়া আয়।

শাশুড়িঃ- এমনে খাওয়াও কেন? এমনে  গোসল করাও কেন? এম্নে তেল দেও কেন? এমনে  মুছাও কেন? এমনে জামা পরাও কেন? এমন করলা কেন? 

মাঃ- খাওয়াইলাম। গোসল করাইলাম। তেল দিয়ে দিলাম। মুছাই দিলাম। জামা পরাই দিছি। সব কিছু এমন করে করবি। এখন শিখ পরের টা আমি না থকলে নিজে নিজে করিস।🙂

মা এটা একটা শব্দ না এটা একটা ভালোবাসা, এটা একটা আশ্রয়, এটা একটা ভরসার জায়গা, এটা সকল সুখের আধার।

আর এই মায়ের ঋন কখনো শোধ করা যায় না।

Comments

Popular Posts